করোনাভাইরাস নিয়ে কিছু ভ্রান্ত ধারণা ও তার জবাব

Sport News

১.গৃহপালিত প্রাণী কি নোবেল করোনাভাইরাস ছড়াতে পারে ?

# ঘরের পোষা প্রাণী যেমন, বিড়াল, কুকুর ইত্যাদি নোবেল  করোনাভাইরাস দিয়ে আক্রান্ত এমন কোনো প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি।

# তবে পোষা প্রাণীর সংস্পর্শে আসার পর সব সময় সাবান পানি দিয়ে হাত উত্তম ধোওয়া এই অভ্যাসের সুবাদে পোষা প্রাণী থেকে মানবদেহের রোগ ছড়ায় এমন সব ব্যাকটেরিয়া যেমন, ইকোলাই, সালমোনেলা ইত্যাদি থেকে সুরক্ষা পাওয়া যায়।

২.শুধু কি বয়স্করা আক্রান্ত হবে, নাকি তরুণরাও ঝুঁকিতে ?

# যেকোনো বয়সের ব্যক্তি নোবেল করোনাভাইরাস  দ্বারা  আক্রান্ত হতে পারেন ।বয়স্ক এবং যাদের আগে থেকে কোন অসুস্থতা যেমন, ইজমা, ডায়াবেটিস, হূদরোগ আছে এমন ব্যক্তি  করোনাভাইরাস  দ্বারা আক্রান্ত হলে তাদের গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকি বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সব বয়সী মানুষকে ভাইরাস থেকে প্রতিরক্ষামূলক ব্যবস্থা যেমন, স্পর্শ স্বাস্থ্যবিধি, শ্বাসতন্ত্রের স্বাস্থ্যবিধি মেনে চলতে পরামর্শ দিচ্ছে।

৩.অ্যান্টিবায়োটিক কি নোবেল  করোনাভাইরাসের চিকিৎসা বা প্রতিরোধে কার্যকরী ?

# না অ্যান্টিবায়োটিক ভাইরাস এর বিরুদ্ধে নয় ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কার্যকরী। নোবেল করোনাভাইরাস এক ধরনের ভাইরাস বিদায় এর চিকিৎসা বা প্রতিরোধের অ্যান্টিবায়োটিকের ব্যবহার করা উচিত নয়।

# তবে যে কেউ নোবেল করোনাভাইরাস দিয়ে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। তিনি ব্যক্তিগত আক্রমণের জন্য অ্যান্টিবায়োটিক  পেতে পারেন।

৪.নোবেল  করোনাভাইরাসের চিকিৎসা বা প্রতিরোধে কার্যকরী নির্দিষ্ট কোন ঔষধ আছে কি ?

#না  এখনো পর্যন্ত নোবেল করোনাভাইরাস  চিকিৎসা বা প্রতিরোধে কার্যকরী নির্দিষ্ট কোনো ওষুধ নেই।

# কিন্তু সংক্রান্ত ব্যক্তিদের উপসর্গ  উপশমের জন্য উপযুক্ত চিকিৎসা এবং গুরুতর অসুস্থ ব্যক্তিদের জন্য পর্যাপ্ত সহায়ক স্বাস্থ্যসেবা সাপোর্ট কেয়ার দিতে হবে।

# সুনির্দিষ্ট চিকিৎসা ব্যবস্থা পরীক্ষা যা ক্লিনিক্যাল ট্রায়ালের মাধ্যমে সম্পন্ন হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও তার সহযোগী প্রতিষ্ঠানের সংক্রান্ত গবেষণা ত্বরান্বিত করার জন্য সহযোগিতা করছে।

৫.চীন থেকে আসা কোন চিঠি বা পার্সেল গ্রহণ করা কি নিরাপদ ?

 # হ্যাঁ নিরাপদ ইতিমধ্যে পাওয়া তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে আমরা জানি যে মানব দেহের বাইরে  করোনা   ভাইরাস বেশিক্ষণ বাঁচে না সুতরাং চীন থেকে আসা কোন চিঠি বা পাশে যদি কেউ গ্রহণ করেন। তবে তিনি   করোনাভাইরাস  আক্রমণের ঝুঁকিতে পড়বেন না।

৬.করোনাভাইরাস  প্রতিরোধে নিউমোনিয়া ভ্যাকসিন কোন ভূমিকা রয়েছে কি ?

# না  করোনাভাইরাস জনিত নিউমোনিয়া প্রতিরোধে এটি কার্যকরী নয়। কোন বাইরের সম্পূর্ণ নতুন ধরনের ভাইরাস হওয়ার জন্য আলাদা ভ্যাকসিন এর প্রয়োজন হবে।

# বর্তমানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সহায়তায় গবেষকরা এই ভ্যাকসিন তৈরির কাজ করে যাচ্ছে।

৭. রসুন খাওয়া কি  করোনাভাইরাস  সংক্রমণ প্রতিরোধে কাজ করবে ?

# নোবেল  করোনাভাইরাস  বিরুদ্ধে রসুন কার্যকর এমন কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি। তবে রসুনে যে উপকারি খাবার যা কিছু জীবাণুনাশক গুনাগুন থাকতে পারে।

৮.তিলে তেল মাখলে কি শরীরে  করোনাভাইরাস  প্রবেশ করবে না?

# তিলের তেল করোনাভাইরাস কে ধ্বংস করে না।

তবে করোনাভাইরাসকে ধ্বংস করতে পারে কিছু রাসায়নিক জীবাণুনাশক যেমন, ব্রিচিং ভিত্তিক জীবাণুনাশক, ইথার দ্রবণ ৭৫%  ইথানল, প্যারাসেটিক এসিড, ক্লোরোফরম ইত্যাদি কোন বস্তুর উপরিভাগ থেকে করোনাভাইরাস মেরে ফেলতে সক্ষম।

৯.মাউথ ওয়াশ দিয়ে গাগল করলে কি  করোনাভাইরাস  থেকে সুরক্ষিত থাকা যাবে ?

#মাউথওয়াশ ব্যবহার করলে করোনাভাইরাস থেকে সুরক্ষিত  থাকা যাবে এমন প্রমাণ এখনও পাওয়া যায়নি।

# কোন মাউথ ওয়াশ হয়তো কিছুক্ষণের জন্য আপনার লালায় থাকাঅন্যান্য জীবাণু কে মেরে ফেলতে সক্ষম। কিন্তু তার ফলে যে  করোনাভাইরাস  থেকে সুরক্ষিত থাকা যাবে তার নিশ্চয়তা নেই।

১০.স্যালাইন দিয়ে নিয়মিত নাক-মুখ পরিষ্কার করে কি এই নতুন  করোনাভাইরাস  সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব ?

#স্যালাইন দিয়ে নিয়মিত নাক-মুখ পরিষ্কার করলে  করোনাভাইরাস  সংক্রমণ থেকে রক্ষা পাওয়া সম্ভব এমন কোন নিশ্চিত প্রমাণ এখনও পাওয়া যায়নি।

#দেখা গেছে স্যালাইন দিয়ে নিয়মিত নাক-মুখ পরিষ্কার করলে সাধারণত ঠাণ্ডা থেকে দ্রুত উপশম হয়। কিন্তু এর ফলে শ্বাসতন্ত্রের সংক্রমণ প্রতিরোধ হয় তা জানা যায়নি।

আরো বিস্তারিত জানতে নিচের লিংকে ক্লিক করুন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) কর্তৃক করোনা ভাইরাস সুরক্ষা টিপস

করোনা ভাইরাসের প্রাথমিক লক্ষণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *